কিভাবে গুগলে সার্চ করতে হয়

গুগল (www.google.com) ইন্টারনেটে সার্চ করার জন্য সবচেয়ে জনপ্রিয় ওয়েব সাইট। তবে অনেকেই জানে না কিভাবে সহজে কাঙ্খিত তথ্য পাওয়া যায়। এখানে অনেকগুলো টিপস বললাম, যার সাহায্যে এখন সহজেই যে কেউ গুগলে সার্চ করতে পারবেন।

১। গুগলে সার্চ করা খুবই সহজ। এক বা দু’টি শব্দ লিখে সার্চ করুন (শব্দগুলো যাতে আপনার সার্চের বিষয়টিকে সবচেয়ে ভালোভাবে বোঝাতে পারে)। এবার ENTER চাপুন। গুগল আপনার সামনে একটি পৃষ্ঠায় relevant শব্দগুলো পাওয়া গেছে এমন ওয়েবসাইটগুলো নিয়ে আসবে।

২। সার্চের term বাছাই করা : আপনি যে বিষয় সার্চ করতে চান সে বিষয়ের সাথে সম্পর্কিত শব্দ চিন্তা করুন। যদি কোন নির্দিষ্ট শব্দ আপনার জানা থাকে, তাহলে শুধু তা লিখে সার্চ দিন। যেমন যদি America সম্পর্কে জানতে চান, শুধু আমেরিকা লিখে সার্চ দিন।

তবে একাধিক শব্দ দিয়ে সার্চ করলে ভাল ফলাফল পাওয়া যায়। যেমন যদি আপনি চান আমেরিকার ইতিহাস জানতে তাহলে history America লিখে সার্চ দিন। 

৩। small/ capital অক্ষর: গুগল small বা capital letter নিয়ে চিন্তা করে না। আপনি Bangladesh, bangladesh, BANGLADESH বা bAnGlAdEsH যা-ই লিখে সার্চ দিন না কেন, সবগুলোর ফলাফল হবে একই।

৪। Automatic ‘preposition’ সার্চ: গুগলকে In, On, But, And ইত্যাদি preposition বলতে হয় না। আপনি যা সার্চ করতে চান তার শব্দগুলো পরপর লিখে যান। যেমন, আমেরিকার ইতিহাস সার্চ করতে চাইলে টাইপ করুন, history america বা america history. গুগল প্রথমে ঐসব ওয়েবসাইট দেখাবে যেখানে আপনার টাইপ করা সবগুলো শব্দ পাওয়া গেছে। আপনি পরপর যে শব্দগুলো লিখবেন তা আপনার সার্চ রেজাল্টকে প্রভাবিত করবে। তাই america history আর history america র সার্চ রেজাল্ট এক হবে না।

৪। Phrase সার্চ করা: যদি চান আপনার টাইপ করা শব্দগুলো গুগল হুবহু খুজে বের করুক তাহলে শব্দগুলোর আগে পরে quote (” “) মার্ক দিন। যেমন আপনি চাইছেন Dicey এর Rule of law সার্চ করতে, তাহলে লিখুন – “Dicey’s Rule of law”. যদি গুগল  হুবহু এই phrase টি খুজে পায় তাহলে প্রথমেই তা দেখাবে।

৫। Negative terms: যদি আপনি এমন শব্দ ব্যবহার করেন যার একাধিক অর্থ আছে তাহলে আপনার সার্চ  রেজাল্ট অনেক আসবে যার ফলে  নিদিষ্ট তথ্য খুৎজে বের করা আপনার জন্য কঠিন হয়ে যাবে। 

যেমন ধরুন, bass শব্দটির দু’টি অর্থ আছে, music এবং মাছ সংক্রান্ত। আপনি চান মাছ অর্থে bass সার্চ করতে এবং তাতে music এর bass এর রেজাল্ট আসুক তা চান না, তাহলে এভাবে লিখুন : bass -music. এর দ্বারা আপনি music সংক্রান্ত bass কে সার্চ থেকে বাদ দিয়ে দিতে পারবেন।

৬। সবশেষে ‘I am feeling lucky’ ব্যবহার: সার্চ term লেখার পর আপনি যদি I am feeling lucky বাটনে ক্লিক করেন তাহলে গুগল আপনাকে সার্চ রেজাল্ট না দেখিয়ে আপনার টাইপ করা শব্দগুলো পাওয়া গেছে এমন ওয়েবসাইটে আপনাকে সরাসরি নিয়ে যাবে।

ধরুন আপনি Stamford University এর website সার্চ করতে চান। তাহলে Stamford University লিখে I am feeling lucky বাটনে ক্লিক করুন। ভাগ্য ভাল হলে আপনি সরাসরি আপনার কাঙ্খিত ওয়েবসাইটে পৌছে যাবেন।

এখানে আপনার মন্তব্য রেখে যান